1

আরবি হাদিস
وَعَنْ أَبي هُرَيرَةَ رضي الله عنه: أنَّ رَسُولَ اللهِ صلى الله عليه وسلم قَالَ: «يُسْتَجَابُ لأَحَدِكُمْ مَا لَمْ يَعْجَلْ: يَقُوْلُ: قَدْ دَعْوتُ رَبِّي، فَلَمْ يَسْتَجِبْ لِي». متفق عَلَيْهِ
وفي روايةٍ لمسلمٍ: «لاَ يَزالُ يُسْتَجَابُ لِلعَبْدِ مَا لَمْ يَدْعُ بإِثْمٍ، أَوْ قَطيعَةِ رَحِمٍ، مَا لَمْ يَسْتَعْجِلْ». قيل: يَا رَسُولَ اللهِ مَا الاِسْتِعْجَالُ ؟ قَالَ: «يَقُوْلُ: قَدْ دَعوْتُ، وَقَدْ دَعَوْتُ، فَلَمْ أرَ يَسْتَجِيبُ لِي، فَيَسْتحْسِرُ عِنْدَ ذَلِكَ وَيَدَعُ الدُّعَاءَ».

বাংলা অনুবাদ
আবূ হুরাইরা রাদিয়াল্লাহু আনহু হতে বর্ণিত, রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলেছেন, “তোমাদের কোন ব্যক্তির দোয়া গৃহীত হয়; যতক্ষণ না সে তাড়াহুড়ো করে; বলে, আমার প্রভুর নিকট দোয়া তো করলাম, কিন্তু তিনি আমার দোয়া কবূল করলেন না।”

মুসলিমের এক বর্ণনায় আছে, “বান্দার দোয়া ততক্ষণ পর্যন্ত কবূল করা হয়, যতক্ষণ সে গুনাহর জন্য বা আত্মীয়তা ছিন্ন করার জন্য দোয়া না করে, আর যতক্ষণ না সে তাড়াহুড়ো করে।” জিজ্ঞাসা করা হল, হে আল্লাহর রসূল! তাড়াহুড়ো মানে কি? তিনি বললেন, “দোয়াকারী বলে, দোয়া করলাম, আবার দোয়া করলাম, অথচ দেখলাম না যে, তিনি আমার দোয়া কবূল করছেন। কাজেই সে তখন ক্লান্ত-শ্রান্ত হয়ে বসে পড়ে ও দোয়া করা ত্যাগ করে দেয়।”

[বুখারি ৬৩৪০, মুসলিম ২৭২৯, তিরমিযি ৩৩২৭, আবু দাউদ ১৪৮৪, ইবন মাজাহ ৩৮৫৩, আহমদ ৮৯০৩, ৯৯২৯, মুওয়াত্তা মালিক ৪৯৫]

Post a Comment

  1. Enter your comment...প্রতিটি হাদিস চাই

    ReplyDelete

 
Top